ভারত মাতার অন্যতম সন্তান ঋষি অরবিন্দ যেমন স্বাধীনতার জন্য সারা জীবন লড়াই করেছেন, তেমনই তাঁর লড়াই ছিল অধ্যাত্মি মুক্তির জন্য। ‘পরম’ ধর্মবোধ সম্পর্কে তাঁর অন্যতম কয়েকটি বাণী হলো –
- কেবলমাত্র পরম সত্তার স্পর্শেই আমরা আমাদের নিজস্ব পরম সত্তায় পৌঁছাতে পারি।
- সমস্ত পরমতাই বিশুদ্ধ আনন্দ।
- পরম সর্বত্র আছেন; এটি সর্বত্র দেখতে এবং খুঁজে পেতে হবে।
- পরম সত্তা ব্যক্তিত্ব এবং নিরাকারত্বের উর্ধ্বে, এবং তবুও তিনি নিরাকার, পরম সত্তা এবং সকল ব্যক্তিত্ব।
- পরম সত্তা ঐক্য ও বহুত্বের পার্থক্যের বাইরে, তবুও তিনি সমস্ত মহাবিশ্বের এক এবং অসংখ্য।
- পরম স্রষ্টা স্থিতিশীলতা ও গতির উর্ধ্বে, যেমন ঐক্য ও বহুত্বের উর্ধ্বে।
- একটি শূন্য পরম কোন পরম নয়, – একটি শূন্য বা শূন্য সম্পর্কে আমাদের ধারণাটি কেবল এটি জানার বা উপলব্ধি করার আমাদের মানসিক অক্ষমতার একটি ধারণাগত লক্ষণ।
- পরম কোন শূন্যতা বা অস্বীকার নয়। এটিই কালের মধ্যে এবং কালের বাইরে যা কিছু আছে তা।
- এই সমস্ত আপেক্ষিকতাই হলেন পরম ঈশ্বর।