www.machinnamasta.in

ওঁ শ্রীং হ্রীং ক্লী গং গণপতয়ে বর বরদ সর্বজনস্ময়ী বশমানয় ঠঃ ঠঃ

April 19, 2025 5:46 am

তিনি দেবাদিদেব মহাদেব (Lord Shiva)। ত্রিলোকনাথ পরমেশ। তাঁর চেয়ে শ্রেষ্ঠ কেউ নয়। বেদব্যাসের ‘বৃহৎ শিবপুরাণ’-এ (অনুবাদ: কালীপ্রসন্ন বিদ্যারত্ন) রয়েছে- ‘শিব হতে শ্রেষ্ঠতর কিছুমাত্র নাই। শ্রীশিব সবার শ্রেষ্ঠ জানিবে সবাই।।’ এই শিবই শস্যশ্যামল বাংলার বুকে স্ফীত পেট, গোঁফদাড়িময় ভোলানাথ। বঙ্গ সংস্কৃতিতে তিনি মিশে গিয়েছেন সেই কবে। কিন্তু সে প্রসঙ্গ পরে। সভ্যতার উন্মেষ থেকেই তিনি আরাধ্য। কিন্তু পুরাণমতে তাঁর আবির্ভাব কবে? বিশ্বপতি তিনি। সমগ্র বিশ্বের অধিপতির জন্ম হয়েছিল কীভাবে? ‘বৃহৎ শিবপুরাণ’ অনুযায়ী ‘কল্পে কল্পে ব্রহ্মা বিষ্ণু লভেন জনম। কল্পে কল্পে হয় সর্ব বিশ্বের সৃজন। এরূপে সবার সৃষ্টি করি মহেশ্বর। সংহার করেন পুনঃ দেবাদেব হর।’ অর্থাৎ ত্রিদেবের (ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর) মধ্যে প্রাচীনতম শিবই। তিনিই বাকিদের সৃষ্টি করেছেন। শিবপুরাণ তেমনই বলছে। তিনি আসলে স্বয়ম্ভূ। তাঁকে কেউ সৃষ্টি করেননি। তিনি নিজে নিজেই উদ্ভূত হয়েছিলেন। যখন কিচ্ছু ছিল না, তিনি ছিলেন। আবার যখন সব ধ্বংস হয়ে যাবে, তখনও থেকে যাবেন তিনিই।

শিব মানে “শুভ এক” হিন্দু ধর্মের তিনটি প্রধান দেবতার মধ্যে একজন। তিনি শৈব ধর্মের মধ্যে সর্বোচ্চ ঈশ্বর হিসাবে পূজিত হন, সমসাময়িক হিন্দুধর্মের তিনটি সবচেয়ে প্রভাবশালী সম্প্রদায়ের মধ্যে একটি এবং তাকে “স্রষ্টা, সংরক্ষণকারী, রূপান্তরকারী এবং ধ্বংসকারী”ও বলা হয়।

হিন্দু শাস্ত্র ও জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী শিবের পুজো করলে ব্যক্তি শীঘ্র আরোগ্য ও সুখ-সমৃদ্ধি লাভ করে। পাশাপাশি এ-ও মনে করা হয় যে ব্যক্তি শিবের আরাধনা করে, তাঁদের জীবনে কখনও গ্রহের নেতিবাচক প্রভাব পড়ে না। শিবকে ভোলানাথ বলা হয়। খুব সহজে প্রসন্ন হন শিব। তাঁকে প্রসন্ন করার জন্য শাস্ত্রে বিভিন্ন স্তোত্রের উল্লেখ পাওয়া যায়। এর মধ্যে প্রধান হল শিব রুদ্রাষ্টকম। যে ব্যক্তি এই স্তোত্র পাঠ করে, তাঁরা শত্রুকে পরাজিত করতে পারে। পাশাপাশি তাঁদের ওপর শিবের অসীম আশীর্বাদ থাকে।

সর্বোচ্চ স্তরে, শিবকে নিরাকার, সীমাহীন, অতীন্দ্রিয় এবং অপরিবর্তনীয় হিসাবে বিবেচনা করা হয়।

শিবের (siva) অনেক উপকারী এবং ভয়ঙ্কর চিত্র রয়েছে।

  • কল্যাণকর দিকগুলিতে, তাকে সর্বজ্ঞ যোগী হিসাবে চিত্রিত করা হয়েছে যিনি কৈলাস পর্বতে একটি তপস্বী জীবন যাপন করেন, পাশাপাশি স্ত্রী পার্বতী এবং তার দুই সন্তান গণেশ এবং কার্তিকেয়ের সাথে একজন গৃহকর্তা।
  • তার উগ্র দিকগুলিতে, তাকে প্রায়শই দানবদের হত্যা করার চিত্রিত করা হয়।

শিবকে যোগ, ধ্যান এবং শিল্পের পৃষ্ঠপোষক দেবতা হিসাবেও বিবেচনা করা হয়। শিব বিভিন্ন নামে পরিচিত – মহাদেব, পশুপতি, ভৈরব, বিশ্বনাথ, ভোলে নাথ, শম্ভু এবং শঙ্কর। শিব হলেন মহাজাগতিক নর্তক এবং নটরাজ, নর্তকদের প্রভু নামেও পরিচিত। হিন্দুরা শিবলিঙ্গের আকারে অন্যান্য দেবতাদের থেকে আলাদা মন্দিরে তাঁর মন্দির স্থাপন করে ভগবান শিবকে চিনতে পারে।

জপমালা ব্যবহার করতে হবে : রুদ্রাক্ষ মালা

ফুল ব্যবহার করা : মিষ্টি পুষ্প, কালা তিল

মোট আবৃত্তি সংখ্যা : 1,25,000

সর্বোত্তম সময় : সকাল রাত, প্রভাত তিথি, চন্দ্রাবলি, শিববস

শিব মন্ত্রগুলির জপ হল অভ্যন্তরীণ শান্তি এবং আনন্দ অর্জনের জন্য একটি শতাব্দীর পুরানো কৌশল৷ মন্ত্রগুলি ত্র্যম্বককে সম্বোধন করে, “তিনচোখের এক”, রুদ্রের একটি উপাধি যা পরে শিবের সাথে চিহ্নিত হয়েছিল৷ তারা ঐশ্বরিক কম্পন তৈরি করে যা একজনকে বিশুদ্ধ চেতনার সাথে সংযুক্ত করতে সাহায্য করে এবং মৃত্যুর ভয় এবং হৃদয় থেকে অন্যান্য নেতিবাচক চিন্তাভাবনা দূর করে।

শিব পঞ্চাক্ষরী মন্ত্র (Siv Panchakhari Mantra)

পঞ্চাক্ষরী মানে পাঁচটি সিলেবল থাকা। পাঁচ হল শিবের পবিত্র সংখ্যা। তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রগুলির মধ্যে একটি হল –  ওম নমঃ শিবায় , অন্যথায় বলা হয় শিবমূল মন্ত্রটির  পাঁচটি শব্দাংশ রয়েছে।

ওম নমঃ শিবায়।

ওম নমঃ শিবায় 

অর্থ : ‘আমি শিবকে প্রণাম করি। শিব হলেন পরম বাস্তবতা, অন্তর্নিহিত আত্মা। এটা চেতনার নাম দেওয়া হয়েছে যা সকলের মধ্যে বাস করে।’

উপকারিতা : এই মন্ত্রটির যথাযথ পাঠ একজনকে স্বাস্থ্য, ধন, দীর্ঘায়ু, শান্তি, সমৃদ্ধি এবং তৃপ্তি দেয়।

শিব পংচাক্ষরি স্তোত্রম্ (Siv Panchakhari Stotro)

ওং নমঃ শিবায শিবায নমঃ ওং
ওং নমঃ শিবায শিবায নমঃ ওং

নাগেংদ্রহারায ত্রিলোচনায
ভস্মাংগরাগায মহেশ্বরায ।
নিত্যায শুদ্ধায দিগংবরায
তস্মৈ “ন” কারায নমঃ শিবায ॥ 1 ॥

মংদাকিনী সলিল চংদন চর্চিতায
নংদীশ্বর প্রমথনাথ মহেশ্বরায ।
মংদার মুখ্য বহুপুষ্প সুপূজিতায
তস্মৈ “ম” কারায নমঃ শিবায ॥ 2 ॥

শিবায গৌরী বদনাব্জ বৃংদ
সূর্যায দক্ষাধ্বর নাশকায ।
শ্রী নীলকংঠায বৃষভধ্বজায
তস্মৈ “শি” কারায নমঃ শিবায ॥ 3 ॥

বশিষ্ঠ কুংভোদ্ভব গৌতমার্য
মুনীংদ্র দেবার্চিত শেখরায ।
চংদ্রার্ক বৈশ্বানর লোচনায
তস্মৈ “ব” কারায নমঃ শিবায ॥ 4 ॥

যজ্ঞ স্বরূপায জটাধরায
পিনাক হস্তায সনাতনায ।
দিব্যায দেবায দিগংবরায
তস্মৈ “য” কারায নমঃ শিবায ॥ 5 ॥

পংচাক্ষরমিদং পুণ্যং যঃ পঠেচ্ছিব সন্নিধৌ ।
শিবলোকমবাপ্নোতি শিবেন সহ মোদতে ॥

রুদ্র মন্ত্র (Rudra Mantra)

এটি রুদ্র মন্ত্র নামে পরিচিত। শিবের আশীর্বাদ পেতে রুদ্র মন্ত্র পাঠ করা হয়। এটি কারও ইচ্ছা পূরণের জন্য কার্যকর বলে বিবেচিত হয়।

ওম নমঃ শ্রী রুদ্রায়।

ওম নমো ভগবতে রুদ্রায় |

শিব গায়ত্রী মন্ত্র (Siv Gayatri Mantra)

ॐ তৎপুরুষ্যা বিদ্মহে মহাদেবায় ধীমহি তন্নো রুদ্রঃ প্রচোদয়াৎ।

ওম তৎপুরুষায় বিদমহে বিদমহে মহাদেবায় দীমাহি তন্নো রুদ্রঃ প্রচোদয়াৎ | 

অর্থ : ‘ওম, আমাকে মহান পুরুষের ধ্যান করতে দিন, হে সর্বশ্রেষ্ঠ ভগবান, আমাকে উচ্চ বুদ্ধি দিন, এবং ভগবান রুদ্র আমার মনকে আলোকিত করুন।’

উপকারিতা : ইতিমধ্যেই যে সুখ এবং দেবত্ব রয়েছে তা আবিষ্কার করতে কেউ পরম আন্তরিকতার সাথে থি শিব মন্ত্র পাঠ করতে পারেন।

শিব ধ্যান মন্ত্র (Siv Dhyan Mantra)

হাত, পা, কথা, শরীর, কাজ, শ্রবণ, দৃষ্টি বা মন দ্বারা সংঘটিত অপরাধ।
বিহিত হোক বা না হোক, জয়, জয়, হে করুণার সাগর, হে ভগবান শ্রী মহাদেব, ভগবান শম্ভো!

করচরণকৃতম বৈ কায়জম্ কর্মজম্ বৈ শ্রবণ্যঞ্জম বৈ মানসম্ বৈ পরধাম |
বিহিতম্ বিহিতম্ বৈ সর্ব মেতাত্ ক্ষ্মস্ব জয় জয় করুণাব্দে শ্রী মহাদেব শম্ভো ||

অর্থ : সমস্ত মানসিক চাপ, প্রত্যাখ্যান, ব্যর্থতা, হতাশা এবং অন্যান্য নেতিবাচক শক্তির মুখোমুখি হওয়া থেকে শরীর, মন এবং আত্মাকে পরিষ্কার করার জন্য পরমেশ্বরের প্রতি কৃতজ্ঞতা।

উপকারিতা : এই মন্ত্রটি জপ করার সময় যে দৈব কম্পন উত্পন্ন হয় তা সমস্ত নেতিবাচক এবং অশুভ শক্তিকে দূরে রাখে এবং রোগ, দুঃখ, ভয় ইত্যাদির বিরুদ্ধে একটি শক্তিশালী প্রতিরক্ষামূলক ঢাল তৈরি করে।

মহা মৃত্যুঞ্জয় মন্ত্র (Maha Mrityunjay Mantra)

ॐ আমরা তোমাকে নিবেদন করছি, হে ত্রিম্বকম, সুগন্ধী, পুষ্টি বর্ধক,
উর্বশীর মতো, আমাকে মৃত্যুর বন্ধন থেকে এবং অমৃত থেকে মুক্ত করুন।

“ওম ত্র্যম্বকম যজামহে সুগন্ধিম পুষ্টি-বর্ধনম
উর্ভারুকমিব বন্ধনন মৃত্যুর্মুখিয়া মমৃতত ॥”

অর্থ : ‘আমরা ত্রি-চক্ষুর প্রভুর উপাসনা করি যিনি সুগন্ধী এবং যিনি সমস্ত প্রাণীর লালন-পালন করেন। পাকা শসা যেমন তার বন্ধন থেকে মুক্ত হয়, তিনি যেন আমাদের অমরত্বের জন্য মৃত্যু থেকে মুক্ত করেন।’

উপকারিতা : এই মন্ত্রটি অকাল মৃত্যু থেকে রক্ষা পাওয়ার জন্য শিবকে সম্বোধন করা হয়। এটি শরীরের বিভিন্ন অংশে বিভূতি মাখানোর সময়ও জপ করা হয় এবং পছন্দসই ফলাফল পেতে জপ বা হোমায় ব্যবহার করা হয়।

ॐॐ পড়ুন মহা মৃত্যুঞ্জ মন্ত্রের উপকারিতা, অর্থ,  ॐॐ জপ করার উপায়

শিব মন্ত্র (Siv Mantra)

“ওম মৃত্যুঞ্জয় রুদ্রায় নীলকান্তায় শম্ভায় অমৃতেশায়
সর্বায় মহাদেবায় তে নমঃ”

“মৃত্যুঞ্জয়ায় রুদ্রায়  নীলকান্তায় শাম্ভে 
অমৃতেশায়া সর্বায়া মহাদেবায় তে নমহা”

অর্থ : ‘হে ভগবান শিব, আপনি সেই ব্যক্তি যিনি মৃত্যুকে জয় করেছেন এবং পৃথিবীতে আবার জীবনকে বিরাজ করার জন্য বিশ্বব্রহ্মাণ্ডের ধ্বংসের জন্য দায়ী। হে প্রভু, তুমি যেমন নীলকণ্ঠ তেমনি নীলকণ্ঠ। আমরা নমস্কারে হাত জোড় করে আপনাকে প্রণাম জানাই।’

উপকারিতা : এই শিব মন্ত্রে ভয় দূর করার এবং একজন ব্যক্তির অভ্যন্তরীণ সম্ভাবনা এবং শক্তি বৃদ্ধি করার ক্ষমতা রয়েছে।

করপুর গৌরম

কর্পূরের সাদা  , করুণার অবতার,
জগতের সারাংশ,  সর্পের মালা  
আমি ভগবান শিবকে আমার প্রণাম জানাই  , যিনি সর্বদা  আমার হৃদয়ের পদ্মে
ভবানী  সহ  বাস করেন 

কার্পুউরা-গৌরম করুন্না-অবতারম
সংসার-সারম ভুজগে[aI]ন্দ্র-হারাম |
সদা-বসন্তম্ হৃদয়া-অরবিন্দে
ভবম্ ভাবানি-সহিতম্ নমামি ||

অর্থ:
1: কর্পূরের মতো খাঁটি সাদা, করুণার অবতার,
2: পার্থিব অস্তিত্বের সারাংশ, যার মালা সর্পদের রাজা,
3: সর্বদা হৃদয়ের পদ্মের ভিতরে বাস করা।
4: আমি একসাথে শিব ও শক্তিকে প্রণাম করি।

একাদশ রুদ্র মন্ত্র (Ekadash Rudra Mantra)

এগুলি হল রুদ্রের 11টি রূপ এবং তাদের মন্ত্র। শনির স্থির (স্তম্ভ) সময়কালে জপ করার সময় এই মন্ত্রগুলি খুব কার্যকর। শনি সাধারণত স্থির থাকে 3-4 দিন পূর্বে এবং পিছিয়ে যাওয়ার 3-4 দিন পরে। কিছু পঞ্চাং অনুসারে ভারতে 2017 সালের 7 এপ্রিলের দিকে শনি পিছিয়ে যায়।

  1. কাপালি – ওম হাম হাম সত্রস্তম্ভনায় হাম হাম ওম ফাট
  2. পিঙ্গলা – ওম শ্রীম হ্রীম শ্রীম সর্ব মঙ্গলায় পিঙ্গলায় ওম নমঃ
  3. ভীম – ওম আইম আইম মানো বঞ্চিতা সিদ্ধায় আইম আইম ওম
  4. বিরূপাক্ষ – ওম রুদ্রায় রোগনাশয় আগাছা চ রাম ওম নমঃ
  5. বিলোহিতা – ওম শ্রীম হ্রিম সাম সাম হ্রীম শ্রীম শঙ্করশনায় ওম
  6. ষষ্ঠ – ওম হ্রীম হ্রিম সফল্যায় সিদ্ধায় ওম নমঃ
  7. অজপদ – ওম শ্রীম বম সফ বলবর্ধনয় বালেশ্বরায় রুদ্রায় ফুট ওম
  8. অহিরবুধন্য – ওম হরম হ্রিম হম সমস্তা গ্রহ দোষ বিনাশয় ওম
  9. সম্ভু – ওম গম গ্লম শ্রুম গ্লম গম ওম নমঃ
  10. চন্দ – ওম চুম চণ্ডীশ্বরায় তেজসায়া চুম ওম ফুট
  11. ভব – ওম ভবদ ভব সম্ভায়া ইস্তা দর্শনা হেতভে ওম সাম ওম নমহা

এইভাবে, আমরা দেখতে পাচ্ছি যে শিব মন্ত্রে একজন ব্যক্তির অভ্যন্তরীণ সম্ভাবনা এবং শক্তি বৃদ্ধি করার ক্ষমতা রয়েছে। তিনি সমস্ত মন্ত্রের পিছনে শক্তি।

শিব মন্ত্র শিব তত্ত্বকে নিজের পথ থেকে শত্রুদের অচল, বিনাশ এবং নির্মূল করার জন্য আহ্বান করে। শিব মন্ত্রকে ‘রক্ষা কবচ মন্ত্র’ও বলা হয় কারণ এটি বিপদ, হুমকি এবং শত্রুদের থেকে রক্ষা করে। চতুর্দশীতে শিব মন্ত্র জপ অত্যন্ত কার্যকর ও শুভ বলে মনে করা হয়। একটি তাজা এবং শান্তিপূর্ণ পরিবেশে শিব মন্ত্রের নিয়মিত জপ জীবনের সর্বক্ষেত্রে সাফল্য এবং সমৃদ্ধি আকর্ষণ করে।

আমরা তাই দেখতে পারি যে শিব হলেন ‘অমরত্বের’ অধিপতি; তিনিই মৃত্যুকে জয় করেছেন। তাঁর নামের উচ্চারণ মন, শরীর ও আত্মাকে চাঙ্গা করে। শিব মন্ত্রগুলির অসাধারণ নিরাময় ক্ষমতা রয়েছে। তাদের নিজের ইচ্ছা পূরণ করার ক্ষমতা রয়েছে এবং চূড়ান্ত মুক্তি – মোক্ষ অর্জনের জন্যও ব্যবহার করা যেতে পারে।

শিব তাণ্ডব স্তোত্র, বাংলা অনুবাদ সহ (Siv Tandav Stotro)

জটাটবীগলজ্জলপ্রবাহপাবিতস্থলে
গলেবলংব্য লংবিতাং ভুজংগতুংগমালিকাম্ ।
ডমড্ডমড্ডমড্ডমন্নিনাদবড্ডমর্বযং
চকার চংডতাংডবং তনোতু নঃ শিবঃ শিবম্ ।। 1 ।।

জটাকটাহসংভ্রমভ্রমন্নিলিংপনির্ঝরী-
-বিলোলবীচিবল্লরীবিরাজমানমূর্ধনি ।
ধগদ্ধগদ্ধগজ্জ্বলল্ললাটপট্টপাবকে
কিশোরচংদ্রশেখরে রতিঃ প্রতিক্ষণং মম ।। 2 ।।

ধরাধরেংদ্রনংদিনীবিলাসবংধুবংধুর
স্ফুরদ্দিগংতসংততিপ্রমোদমানমানসে ।
কৃপাকটাক্ষধোরণীনিরুদ্ধদুর্ধরাপদি
ক্বচিদ্দিগংবরে মনো বিনোদমেতু বস্তুনি ।। 3 ।।

জটাভুজংগপিংগলস্ফুরত্ফণামণিপ্রভা
কদংবকুংকুমদ্রবপ্রলিপ্তদিগ্বধূমুখে ।
মদাংধসিংধুরস্ফুরত্ত্বগুত্তরীযমেদুরে
মনো বিনোদমদ্ভুতং বিভর্তু ভূতভর্তরি ।। 4 ।।

সহস্রলোচনপ্রভৃত্যশেষলেখশেখর
প্রসূনধূলিধোরণী বিধূসরাংঘ্রিপীঠভূঃ ।
ভুজংগরাজমালযা নিবদ্ধজাটজূটক
শ্রিযৈ চিরায জাযতাং চকোরবংধুশেখরঃ ।। 5 ।।

ললাটচত্বরজ্বলদ্ধনংজযস্ফুলিংগভা-
-নিপীতপংচসাযকং নমন্নিলিংপনাযকম্ ।
সুধামযূখলেখযা বিরাজমানশেখরং
মহাকপালিসংপদেশিরোজটালমস্তু নঃ ।। 6 ।।



করালফালপট্টিকাধগদ্ধগদ্ধগজ্জ্বল-
দ্ধনংজযাধরীকৃতপ্রচংডপংচসাযকে ।
ধরাধরেংদ্রনংদিনীকুচাগ্রচিত্রপত্রক-
-প্রকল্পনৈকশিল্পিনি ত্রিলোচনে মতির্মম ।। 7 ।।

নবীনমেঘমংডলী নিরুদ্ধদুর্ধরস্ফুরত্-
কুহূনিশীথিনীতমঃ প্রবংধবংধুকংধরঃ ।
নিলিংপনির্ঝরীধরস্তনোতু কৃত্তিসিংধুরঃ
কলানিধানবংধুরঃ শ্রিযং জগদ্ধুরংধরঃ ।। 8 ।।

প্রফুল্লনীলপংকজপ্রপংচকালিমপ্রভা-
-বিলংবিকংঠকংদলীরুচিপ্রবদ্ধকংধরম্ ।
স্মরচ্ছিদং পুরচ্ছিদং ভবচ্ছিদং মখচ্ছিদং
গজচ্ছিদাংধকচ্ছিদং তমংতকচ্ছিদং ভজে ।। 9 ।।

অগর্বসর্বমংগলাকলাকদংবমংজরী
রসপ্রবাহমাধুরী বিজৃংভণামধুব্রতম্ ।
স্মরাংতকং পুরাংতকং ভবাংতকং মখাংতকং
গজাংতকাংধকাংতকং তমংতকাংতকং ভজে ।। 10 ।।

জযত্বদভ্রবিভ্রমভ্রমদ্ভুজংগমশ্বস-
-দ্বিনির্গমত্ক্রমস্ফুরত্করালফালহব্যবাট্ ।
ধিমিদ্ধিমিদ্ধিমিধ্বনন্মৃদংগতুংগমংগল
ধ্বনিক্রমপ্রবর্তিত প্রচংডতাংডবঃ শিবঃ ।। 11 ।।

দৃষদ্বিচিত্রতল্পযোর্ভুজংগমৌক্তিকস্রজোর্-
-গরিষ্ঠরত্নলোষ্ঠযোঃ সুহৃদ্বিপক্ষপক্ষযোঃ ।
তৃষ্ণারবিংদচক্ষুষোঃ প্রজামহীমহেংদ্রযোঃ
সমং প্রবর্তযন্মনঃ কদা সদাশিবং ভজে ।। 12 ।।

কদা নিলিংপনির্ঝরীনিকুংজকোটরে বসন্
বিমুক্তদুর্মতিঃ সদা শিরঃস্থমংজলিং বহন্ ।
বিমুক্তলোললোচনো ললাটফাললগ্নকঃ
শিবেতি মংত্রমুচ্চরন্ সদা সুখী ভবাম্যহম্ ।। 13 ।।

ইমং হি নিত্যমেবমুক্তমুত্তমোত্তমং স্তবং
পঠন্স্মরন্ব্রুবন্নরো বিশুদ্ধিমেতিসংততম্ ।
হরে গুরৌ সুভক্তিমাশু যাতি নান্যথা গতিং
বিমোহনং হি দেহিনাং সুশংকরস্য চিংতনম্ ।। 14 ।।

পূজাবসানসমযে দশবক্ত্রগীতং যঃ
শংভুপূজনপরং পঠতি প্রদোষে ।
তস্য স্থিরাং রথগজেংদ্রতুরংগযুক্তাং
লক্ষ্মীং সদৈব সুমুখিং প্রদদাতি শংভুঃ ।। 15 ।।



বাংলা অনুবাদ:

(১) যিনি জটারূপ অরণ‍্য থেকে নির্গত গঙ্গাদেবীর প্রবাহে ঐ পবিত্র করা সর্পের বিশাল মালা কন্ঠে ধারণ করে ডমরুতে ডমডম ডম।
এই শব্দ তুলে প্রচন্ড তান্ডব নৃত‍্য করছেন ,, সেই শিব যেন আমার কল‍্যাণ করে। এবং আমি প্রনাম জানাই।

(২) যার মস্তক জটারুপ কড়াই তে বেগে ভ্রমণ কারী গঙ্গার চঞ্চল তরঙ্গ লতাসমুহে সুশোভিত হচ্ছে;যার ললাটাগ্নি ধক ধক করে জ্বলছে,,, মস্তকে অর্ধচন্দ্র বিরাজিত, সেই ভগবান শিবে যেন আমার নিরন্তর অনুরাগ থাকে।

(৩) গিরিরাজ কিশোরী পার্বতীর বিশাল কালোপযোগী উচ্চ নিচ মস্তক ভূষণ দ্বারা দশ দিক প্রকাশিত হতে দেখে যার মন আনন্দিত; যার নিত‍্যকৃপাদৃষ্টির ফলে কঠিন বাধা বিপত্তির দূর হয়ে যায়, সেই দিগম্বর স্বরূপ তত্ত্বে যেন আমার মন আনন্দ লাভ করে।।।।।

(৪) যার জটাজুটের মধ্যে সর্পের ফণায় অবস্থিত মণির প্রকাশিত পিঙ্গল ছটা দিশা রূপিনী অঙ্গনাদের মুখে কঙ্কুমের রংছড়ায়; মত্তহাতির বিকশিত চর্মকে উত্তরীয় চাদর রূপে ধারণ করায় যিনি স্নিগ্ধ বর্ণ লাভ করেছেন, সেই ভূত নাথে আমার চিত্ত অদ্ভূত তৃপ্তি বোধ করুক।।।।।।।

(৫) যার চরন পাদুকা ইন্দ্রাদি সকল দেবতার প্রনামের সময় মস্তকে ফুলের পরাগে ধূসরিত হয়,,নাগরাজের মালায় বাধা জটাসম্পন্ন সেই ভগবান চন্দ্রশেখর আমার জন্য চিরস্থায়ী সম্পত্তির ব‍্যবস্থাপক হয়ে থাকুন।

(৬) যিনি তার ললাট রূপ বেদিতে প্রজ্বলিত অগ্নি স্ফুলিঙ্গের তেজে কাম দেবকে ভস্মীভূত করছিলেন, যাকে ইন্দ্রাদি দেবগণ নমস্কার করেন, চন্দ্রের কলাদ্বারা সুশোভিত মুকুট সম্পন্ন সেই মহাদেবের উন্নত বিশাল ললাটে জটিল মস্তক আমার সম্পত্তির কারণ হোক।

(৭) যিনি তার ভীষণ কপালে ধক ধক রূপে জলন্ত অগ্নিতে প্রচন্ড কাম দেবকে আহুতি দান করেছিলেন, গিরিরাজ কন‍্যার স্তনাগ্ৰে পত্র ভঙ্গ রচনা করার একমাত্র শিল্পী, সেই ভগবান ত্রিলোচনের উপরে আমার যেন রতি অনুরাগ থাকে।

(৮) যার কন্ঠে নবীন মেঘ মালা বেষ্টনীতে অমাস‍্যার অরধরাত্রে ন‍্যায় দুরুহ অন্ধকার সম শ‍্যামলতা বিরাজ করে, যিনি গজচর্ম পরিহিত, সেই জগতভার বহন কারী, চন্দ্রের অদ্ধাকৃতিতে মনোহর ভগবান গঙ্গাধর যেন আমার সম্পতির বিস্তার করেন।

(৯) যার কন্ঠদেশ প্রস্ফুটিত নীল কমল সমুহের শ‍্যামশোভার অনুকরন কারী হরিনীর ছবির ন‍্যায় চিহ্নে সুশোভিত এবং যিনি কামদেব ত্রিপুর,ভব দক্ষ, যজ্ঞ হাতি অন্ধকাসুর এবং যমরাজের ও উচ্ছেদ কারী আমি তার ভজনা করি।

(১০) যিনি নিরভিমান পার্বতীর কলারূপ কদম্বমঞ্জরী মকরন্দস্রোতের বৃদ্ধি প্রাপ্তমাধুরী পান কারী মধূপ এবং কামদেব,ত্রিপুর,ভব; আমি তার ভজনা করি।

(১১) যার মস্তকে উপর অতন্ত‍্য বেগে ঘূর্ণিমান ভূজঙ্গের নিঃশ্বাসের ভয়ঙ্কর অগ্নি ক্রমা গত প্রজ্জ্বলিত হচ্ছে, ধিমি ধিমি শব্দের মৃদঙ্গের গম্ভীর মঙ্গলধ্বনি সঙ্গে যিনি প্রচন্ড তান্ডব নৃত‍্যকরেছেন এই ঈশ্বর কে আমি প্রনাম করি।।

(১২) পাথর এবং সুন্দরকোমল বিছানায়, সর্প ও মুক্তা মালা,বহু মূল‍্য রত্ম এবং মৃত্তিকা,মিত্র ও শত্রু পক্ষে,তৃন ও কমল নয়না তরুণীতে, সাধারণ প্রজা ও পৃথিবীর মহারাজ প্রতি যিনি সম ভাব রাখেন, সেই সদা শিব কে আমি যেন প্রতিদিন ভজনা করতে পারি।

(১৩) সুন্দর ললাট সম্পন্ন ভগবান চন্দ্রশেখর চিত্ত সমর্পন করে নিজ কুচিন্তা পরিত‍্যাগ করে, গঙ্গার তীরে কোন কাননের অভ‍্যন্তরে থেকে মস্তকে ওপর হাত জোড় করে বিহ্বল নয়নে শিব মন্ত্র উচ্চারণ করে আমি সুখ লাভ করি।

(১৪) যে ব‍্যাক্তি এইভাবে উক্ত অতি উত্তম স্তোত্র নিত‍্য পাঠ, স্মরণ এবং বর্ননা করে,সে সদা শুদ্ধ থাকে এবং অতি শীঘ্রই সুর গুরু শ্রীশঙ্করের প্রতি প্রকৃত ভক্তি ভাব প্রাপ্ত হয়। সেকখন ও বিপথে যায় না।
কারন শিবের সুচিন্তা প্রানিবরগের মোহ নাশ করে।

(১৫) সায়ং কালে পূজা সমাপ্ত হলে দশানন রাবণ দ্বারা গীত এই শম্ভু পূজন সম্পর্কিত স্তোত্র যিনি পাঠ করেন, ভগবান শঙ্কর সেই ব‍্যাক্তিকে সূখ সম্পত্তি মহাদেব প্রদান করেন।
সমাপ্ত।

ওম নমঃ শিবায়ঃ

শিব রুদ্রাষ্টকম পাঠ (SIV Rudrastakam Stotro)

নমামীশমীশান নির্বাণরূপং
বিভুং ব্যাপকং ব্রহ্মবেদস্বরূপম্
নিজং নির্গুণং নির্বিকল্পং নিরীহং
চিদাকাশমাকাশবাসং ভজেহম্

নিরাকারমোঙ্করমূলং তুরীয়ং
গিরাজ্ঞানগোতীতমীশং গিরীশম্।
করালং মহাকালকালং কৃপালং
গুণাগারসংসারপারং নতোহম্

তুষারাদ্রিসংকাশগৌরং গভিরং
মনোমূতকোটিপ্রভাশ্রী শরীরম্।
স্ফুরন্মৌলিকল্লোলিনী চারুগঙ্গা
লসদ্ভালবালেন্দু কণ্ঠে ভুজঙ্গা

চলৎকুণ্ডলং ভ্রূসুনেত্রং বিশালং
প্রসন্নাননং নীলকণ্ঠং দয়ালম্।
মৃগাধীশচর্মাম্বরং মুণ্ডমালং
প্রিয়ং শঙ্করং সর্বনাথং ভজামি

প্রচণ্ডং প্রকৃষ্টং প্রহল্ভং পরেশং
অখণ্ডং অজং ভানুকোটিপ্রকাশং।
ত্র্যঃশূলনির্মূলনং শূলংপাণিং
ভজেহং ভবানীপতিং ভাবগম্যম্

কাতীতকল্যাণ কল্পন্তকারী
সদা সজ্জনানন্দদাতা পুরারী।
চিদানন্দসন্দোহ মোহাপহারী
প্রসীদ প্রসীদ প্রভো মন্মথারী

ন যাবদ্ উমানাথপাদারবিন্দং
ভজন্তীহ লোকে পরে বা নরাণাম্।
ন তাবত্সুখং শান্তি সন্তাপনাশং
প্রসীদ প্রভো সর্বভূতাধিবাসং

ন জানামি যোগং জপং নৈব পূজাং
নতোহং সদা সর্বদা শম্ভূতুভ্যম্।
জরাজন্মদুঃখৌঘ তাতপ্যমানং
প্রভো পাহি আপন্নামামীশ শম্ভো

দারিদ্র দহন শিব স্তোত্র (Daridrya Dahana Shiva Stotram)

বিম্বিশ্বেশ্বরায় নরকার্ণবতারণায় কর্ণামৃতায় শশিশেখরধারণায় ।

কর্পূরকান্তিধবল়ায় জটাধরায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥১॥

গৌরিপ্রিয়ায় রজনীশকলাধরায় কালান্তকায় ভুজগাধিপকঙ্কণায় ।

গঙ্গাধরায় গজরাজবিমর্দনায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥২॥

ভক্তিপ্রিয়ায় ভবরোগভয়াপহায় উগ্রায় দুর্গভবসাগরতারণায় ।

জ্যোতির্ময়ায় গুণনামসুনৃত্যকায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৩॥

চর্মাম্বরায় শবভস্মবিলেপনায় ভালেক্ষণায় মণিকুণ্ডলমণ্ডিতায় ।

মঞ্জীরপাদয়ুগল়ায় জটাধরায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৪॥

পঞ্চাননায় ফণিরাজবিভূষণায় হেমাংশুকায় ভুবনত্রয়মণ্ডিতায় ।

আনন্দভূমিবরদায় তমোময়ায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৫॥

ভানুপ্রিয়ায় ভবসাগরতারণায় কালান্তকায় কমলাসনপূজিতায় ।

নেত্রত্রয়ায় শুভলক্ষণলক্ষিতায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৬॥

রামপ্রিয়ায় রঘুনাথবরপ্রদায় নাগপ্রিয়ায় নরকার্ণব তারণায় ।

পুণ্যেষু পুণ্যভরিতায় সুরার্চিতায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৭॥

মুক্তেশ্বরায় ফলদায় গণেশ্বরায় গীতপ্রিয়ায় বৃষভেশ্বরবাহনায় ।

মাতঙ্গচর্মবসনায় মহেশ্বরায় দারিদ্র্যদুঃখদহনায় নমঃ শিবায় ॥৮॥

বসিষ্ঠেন কৃতং স্তোত্রং সর্বরোগনিবারণম্ ।

সর্বসম্পৎকরং শীঘ্রং পুত্রপৌত্রাদিবর্ধনম্ ।

ত্রিসন্ধ্যং যঃ পঠেন্নিত্যং স হি স্বর্গমবাপ্নুয়াৎ ॥৯॥

ইতি শ্রীবসিষ্ঠবিরচিতং দারিদ্র্যদহনশিবস্তোত্রং সম্পূর্ণম্ ॥

শিবাপরাধ ক্ষমাপণ স্তোত্রম্

আদৌ কর্মপ্রসংগাত্কলযতি কলুষং মাতৃকুক্ষৌ স্থিতং মাং
বিণ্মূত্রামেধ্যমধ্যে ক্বথযতি নিতরাং জাঠরো জাতবেদাঃ ।
যদ্যদ্বৈ তত্র দুঃখং ব্যথযতি নিতরাং শক্যতে কেন বক্তুং
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 1॥

বাল্যে দুঃখাতিরেকো মললুলিতবপুঃ স্তন্যপানে পিপাসা
নো শক্তশ্চেংদ্রিযেভ্যো ভবগুণজনিতাঃ জংতবো মাং তুদংতি ।
নানারোগাদিদুঃখাদ্রুদনপরবশঃ শংকরং ন স্মরামি
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 2॥

প্রৌঢোঽহং যৌবনস্থো বিষযবিষধরৈঃ পংচভির্মর্মসংধৌ
দষ্টো নষ্টো বিবেকঃ সুতধনযুবতিস্বাদুসৌখ্যে নিষণ্ণঃ ।
শৈবীচিংতাবিহীনং মম হৃদযমহো মানগর্বাধিরূঢং
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 3॥

বার্ধক্যে চেংদ্রিযাণাং বিগতগতিমতিশ্চাধিদৈবাদিতাপৈঃ
পাপৈ রোগৈর্বিযোগৈস্ত্বনবসিতবপুঃ প্রৌঢহীনং চ দীনম্ ।
মিথ্যামোহাভিলাষৈর্ভ্রমতি মম মনো ধূর্জটের্ধ্যানশূন্যং
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 4॥

স্নাত্বা প্রত্যূষকালে স্নপনবিধিবিধৌ নাহৃতং গাংগতোযং
পূজার্থং বা কদাচিদ্বহুতরগহনাত্খংডবিল্বীদলানি ।
নানীতা পদ্মমালা সরসি বিকসিতা গংধধূপৈঃ ত্বদর্থং
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 5॥

দুগ্ধৈর্মধ্বাজ্যযুক্তৈর্দধিসিতসহিতৈঃ স্নাপিতং নৈব লিংগং
নো লিপ্তং চংদনাদ্যৈঃ কনকবিরচিতৈঃ পূজিতং ন প্রসূনৈঃ ।
ধূপৈঃ কর্পূরদীপৈর্বিবিধরসযুতৈর্নৈব ভক্ষ্যোপহারৈঃ
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 6॥

নো শক্যং স্মার্তকর্ম প্রতিপদগহনপ্রত্যবাযাকুলাখ্যং
শ্রৌতে বার্তা কথং মে দ্বিজকুলবিহিতে ব্রহ্মমার্গানুসারে । বর্ ব্রহ্মমার্গে সুসারে
জ্ঞাতো ধর্মো বিচারৈঃ শ্রবণমননযোঃ কিং নিদিধ্যাসিতব্যং
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 7॥

ধ্যাত্বা চিত্তে শিবাখ্যং প্রচুরতরধনং নৈব দত্তং দ্বিজেভ্যো
হব্যং তে লক্ষসংখ্যৈর্হুতবহবদনে নার্পিতং বীজমংত্রৈঃ ।
নো তপ্তং গাংগাতীরে ব্রতজপনিযমৈঃ রুদ্রজাপ্যৈর্ন বেদৈঃ
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 8॥

নগ্নো নিঃসংগশুদ্ধস্ত্রিগুণবিরহিতো ধ্বস্তমোহাংধকারো
নাসাগ্রে ন্যস্তদৃষ্টির্বিদিতভবগুণো নৈব দৃষ্টঃ কদাচিত্ ।
উন্মন্যাঽবস্থযা ত্বাং বিগতকলিমলং শংকরং ন স্মরামি
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 9॥

স্থিত্বা স্থানে সরোজে প্রণবমযমরুত্কুংভকে (কুংডলে) সূক্ষ্মমার্গে
শাংতে স্বাংতে প্রলীনে প্রকটিতবিভবে জ্যোতিরূপেঽপরাখ্যে ।
লিংগজ্ঞে ব্রহ্মবাক্যে সকলতনুগতং শংকরং ন স্মরামি
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 10॥

হৃদ্যং বেদাংতবেদ্যং হৃদযসরসিজে দীপ্তমুদ্যত্প্রকাশং
সত্যং শাংতস্বরূপং সকলমুনিমনঃপদ্মষংডৈকবেদ্যম্ ।
জাগ্রত্স্বপ্নে সুষুপ্তৌ ত্রিগুণবিরহিতং শংকরং ন স্মরামি
ক্ষংতব্যো মেঽপরাধঃ শিব শিব শিব ভো শ্রীমহাদেব শংভো ॥ 11॥

চংদ্রোদ্ভাসিতশেখরে স্মরহরে গংগাধরে শংকরে
সর্পৈর্ভূষিতকংঠকর্ণবিবরে নেত্রোত্থবৈশ্বানরে । যুগলে
দংতিত্বক্কৃতসুংদরাংবরধরে ত্রৈলোক্যসারে হরে
মোক্ষার্থং কুরু চিত্তবৃত্তিমচলামন্যৈস্তু কিং কর্মভিঃ ॥ 12॥

কিং বাঽনেন ধনেন বাজিকরিভিঃ প্রাপ্তেন রাজ্যেন কিং
কিং বা পুত্রকলত্রমিত্রপশুভির্দেহেন গেহেন কিম্ ।
জ্ঞাত্বৈতত্ক্ষণভংগুরং সপদি রে ত্যাজ্যং মনো দূরতঃ
স্বাত্মার্থং গুরুবাক্যতো ভজ মন শ্রীপার্বতীবল্লভম্ ॥ 13॥

পৌরোহিত্যং রজনিচরিতং গ্রামণীত্বং নিযোগো
মাঠাপত্যং হ্যনৃতবচনং সাক্ষিবাদঃ পরান্নম্ ।
ব্রহ্মদ্বেষঃ খলজনরতিঃ প্রাণিনাং নির্দযত্বং
মা ভূদেবং মম পশুপতে জন্মজন্মাংতরেষু ॥ 14॥

আযুর্নশ্যতি পশ্যতাং প্রতিদিনং যাতি ক্ষযং যৌবনং
প্রত্যাযাংতি গতাঃ পুনর্ন দিবসাঃ কালো জগদ্ভক্ষকঃ ।
লক্ষ্মীস্তোযতরংগভংগচপলা বিদ্যুচ্চলং জীবিতং
তস্মাত্ত্বাং শরণাগতং শরণদ ত্বং রক্ষ রক্ষাধুনা ॥ 15॥ তস্মান্মাং

বংদে দেবমুমাপতিং সুরগুরুং বংদে জগত্কারণং
বংদে পন্নগভূষণং মৃগধরং বংদে পশূনাং পতিম্ ।
বংদে সূর্যশশাংকবহ্নিনযনং বংদে মুকুংদপ্রিযং
বংদে ভক্তজনাশ্রযং চ বরদং বংদে শিবং শংকরম্ ॥16॥

গাত্রং ভস্মসিতং সিতং চ হসিতং হস্তে কপালং সিতং বর্ স্মিতং চ
খট্বাংগং চ সিতং সিতশ্চ বৃষভঃ কর্ণে সিতে কুংডলে ।
গংগা ফেনসিতা জটা পশুপতেশ্চংদ্রঃ সিতো মূর্ধনি
সোঽযং সর্বসিতো দদাতু বিভবং পাপক্ষযং সর্বদা ॥ 17॥

করচরণকৃতং বাক্কাযজং কর্মজং বা
শ্রবণনযনজং বা মানসং বাঽপরাধম্ ।
বিহিতমবিহিতং বা সর্বমেতত্ক্ষ্মস্ব
শিব শিব করুণাব্ধে শ্রীমহাদেব শংভো ॥ 18॥

॥ ইতি শ্রীমদ্ শংকরাচার্যকৃত শিবাপরাধক্ষমাপণস্তোত্রং সংপূর্ণম্ ॥


(Courtesy-Collected from several aunthetic articles)

administrator

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *